Wednesday, August 7, 2013

বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়ম সম্পূর্ণ


বিসমিল্লাহীর রহমানি রাহীম
আসসালামুআলাইকুম, মহান আল্লাহ তায়ালার অশেষ করুনায় সম্ভবত সকলেই ভালোই আছেন।

images (7)
এটা ভাষার মাস।আমরা এমন একটি জাতি যাদের মুখের ভাষার জন্য জীবন উৎসর্গ করতে হয়েছে।আজ আমার লেখার শুরুতেই ১৯৫২ সালের ভাষা শহীদদের প্রতি স্রধা জানাচ্ছি।
অনেকেই হয়তো অনেক আগে পড়েছেন বানানের প্রমিত নিয়ম এবং অধুনা ভুলে গেছেন বা ভুলতে বসেছেন, কিংবা হাতের কাছে কোনো ব্যাকরণ বই নাই, কিংবা বাংলা একাডেমীর কোনো অভিধান, অথচ নিত্যদিনের সাহিত্যকর্মের জন্য নিয়মগুলো জানা জরুরি; এটা মনে করেই আপনাদের সুবিধার্থে নিয়মগুলো হুবহু তুলে দিচ্ছি বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান বই থেকে ।ইন্টারনেটে আমি অনেক খুঁজেও পাই নি নিয়মগুলো, তাই আমার ইনিশিয়েটিভ এতো বেশি। এটি pdf আকারে দেওয়া হয়েছে।আমার যা মনে হয়,আমরা যারা ছাত্র আছি তাদের তো অনেক দরকার তাছাড়া অন্যদেরও মনে হয় এটি কাজে লাগতে পারে।আপনাদের কাজে আসলেই আমার লেখা সার্থক।
ban
আপনার যদি এটি প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করে ডাওনলোড করে নিতে পারেন।

No comments:

Post a Comment