Friday, August 9, 2013

Some Facebook Tips & Tricks [Add-Ons]


–আসসালামু আলাইকুম–



ফেসবুক প্রতিনিয়ত আপডেট হয়ে আসছে, ফেসবুককে পূর্ণ নিয়ন্ত্রনে রাখতে যুক্ত হচ্ছে নানান রকমের ফিচার, তৈরি হচ্ছে হরেক রকমের এড-অন্স, এপ্লিকেশন। কিন্তু কথা হল আমরা কি এগুলোর সাথে খাপ খাইয়ে নিতে পারছি, হয়ত পারছি হয়তোবা না। আজ আমি আপনাদের সাথে সেইরকম কয়েকটি ফেসবুক রিলেটেড বিষয়ের সাথে পরিচয় করিয়ে দিব যা আপনার ফেসবুক ব্যবহারকে আরও উপভোগ্য করে তোলবে।
url
 প্রথমে আমি একটা এপ্লিকেশনের সাথে পরিচয় করিয়ে দেই। আমরা যখন ফেসবুকে প্রবেশ করি তখন আমাদের নিউজ ফিডে বিভিন্ন রকমের লিঙ্ক চোখে পড়ে। অনেক সময় সর্ট লিঙ্ক বা কোন কোন ক্ষেত্রে এদের হাইপার লিঙ্ক না থাকায় আমরা বুঝতে পারিনা এগুলোতে ক্লিক করা উচিত হবে কিনা। তার জন্য আপনারা একটি ফেসবুক এন্টিভাইরাস ব্যবহার করতে পারবেন যা দিয়ে স্ক্যান করে বুঝতে পারবেন কোন লিঙ্ক উপকারি আর কোন লিঙ্ক অপকারি। ফেসবুকে লগ ইন থাকা অবস্থায় এপ্লিকেশনটি এখান থেকে যুক্ত করুন।
দ্বিতীয়ত, আমরা যখন ফেসবুক অনলাইনে চ্যাট করি তখন অনেক ফ্রেন্ডের দেয়া ম্যাসেজ আসে যেগুলো পড়া হয়ে গেলে আপনার ফ্রেন্ড seen দেখতে পান। কিন্তু অনেক সময় আপনি চান যে পড়া ম্যাসেজটা যদি unseen/unread করে রাখা যেত বা পরে সময় করে Reply দিলে ভাল হত। হ্যাঁ, সেটাই সম্ভব। তার জন্য আপনাকে একটা এড-অন্স ডাউনলোড করে নিতে হবে। Mozila ইউজাররা এখান থেকে আর Chorme ইউজাররা এখান থেকে ডাউনলোড করতে পারেন। এড-অন্স এর কথা যখন আসল তখন আরও ৪টি এড-অন্স ডাউনলোড করে নিন কাজে আসেবে। যেমনঃ
✎Facebook Photo Zoom : এই এড-অন্স এর মাধমে আপনি ফেসবুকের কোন ছবির উপর মাউস রাখলেই ছবি বড় আকারের হয়ে দেখাবে।
ডাউনলোড {Mozila}
Invite All (for Facebook) : এই এড-অন্স এর মাধমে এক ক্লিকেই ফেসবুকে সবাইকে আপনার পেজে Invite করতে পারবেন।
Unfriend Alerts : আপনাকে যদি কেউ আনফ্রেন্ড করে তাহলে এই এড-অন্স এর মাধমে নোটিফিকেশন আকারে আপনি তা জানতে পারবেন।
FB Phishing Protector : এই এড-অন্স টি অবশ্যই রাখতে হবে। অধিকাংশ ফেসবুক একাউন্ট হ্যাক হয় ফিশিং পেজ দিয়ে। আপনি হয়তো জানেন না কোনটি হ্যাকারদের ফাঁদ পাতা লিঙ্ক। ভুলবশত আপনি যদি এই রকম লিঙ্ক এ ক্লিক করে দেন তাহলে এই এড-অন্সটি আপনাকে জানিয়ে দিবে।
ওকে, এড-অন্স নিয়ে এই পর্যন্তই থাক। এবার আর একটা টিপস নিন। আমাদের চারপাশে এমন কিছু মানুষ আছে যাদের সহ্য করা যায় না আবার ত্যাগও করা যায় না। এই রকম কিছু বিরক্তিকর ফ্রেন্ড যদি আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্ট এ থাকে তাহলে তাদের unfriend/block না করে দূরে সরিয়ে রাখতে পারবেন। তার জন্য আপনাকে যা করতে হবে-
ঐ নির্দিষ্ট ব্যক্তির প্রোফাইল এ যান-
যেখানে Friends লিখা ঐ খানে মাউসের কার্সরটি রাখুন-
Add to another list এ ক্লিক করুন-
তারপর নিচের দিকে Restricted এ ক্লিক করে রেখে দিন।
ব্যস, কাজ শেষ। এখন ঐ ব্যক্তি আপনার Public এ রাখা স্ট্যাটাস গুলোই শুধু দেখতে পারবে।
এবার ফেসবুকের আরও কিছু তথ্য দিয়েই শেষ করছি লেখাটি-
আপনি যখন ফেসবুকের কভার পিক দিবেন তখন এর সাইজ রাখবেন ৮৫১*৩১৫ 
✎ফেসবুকে অনেকে ইমেইল আইডি হাইড করে রাখেন, এটা অহেতুক একটা বিষয়। কারণ ফেসবুকে যতজনের হাইড করা ইমেইল আইডি আছে একটি মাত্র Yahoo Account দিয়ে ৫ মিনিটেরও কম সময়ে সবগুলো দেখা যায়। এটা নিয়ে অন্যদিন বিস্তারিত আলোচনা করব।
✎আপনাকে কেউ ফটো ট্যাগ করলে আপনার ওয়াল এ সরাসরি চলে আসে। এখন থেকে আপনি অনুমতি দিলেই আপনার ওয়াল এ আসবে। তার জন্য যা করতে হবে-
Account Setting এ যান-
Timeline and Tagging এ ক্লিক করুন-
Review tags people add to your own posts before the tags appear on Facebook? কে On করে দিন। একইভাবে উপরে Review posts friends tag you in before they appear on your timeline? কে ও On করে দিন। তাহলে কারো ট্যাগ হওয়া স্ট্যাটাসও আপনার অনুমতি ব্যতিত আপনার ওয়াল এ প্রদর্শন করবে না।
আজ এই পর্যন্তই।

No comments:

Post a Comment